২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ❑ ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
১৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি ❑ রবিবার

শীতকালে ঘন ঘন ক্ষুধা লাগার কারণ

অনলাইন ডেস্ক, অধিকরণ ডট কম

অধিকরণ অনলাইনের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন

বিজ্ঞাপন

শীতকালে বিভিন্ন খাবারের প্রতি আমাদের ভালোবাসা একটু বেড়েই যায় বটে। আর এ সময় পেট ভরে খাবার খাওয়ার পরেও যেন তৃপ্তি হয় না, ঘন ঘন ক্ষুধা লাগতেই থাকে। এবং টুকটাক খাবার খাওয়ার জন্য সবারই মন টানতে থাকে।

তবে শীতে কেন ঘন ঘন ক্ষুধা পায়, তা কি জানেন? আসলে তাপমাত্রা ঠান্ডা হলে শরীর নিজেকে উষ্ণ রাখার জন্য ক্রমাগত চেষ্টা করে। আর তখন অ্যানার্জি বাড়াতে শরীর উষ্ণ রাখতে প্রয়োজন হয় প্রচুর পরিমাণে ক্যালোরির। ফলে ক্যালোরিযুক্ত খাওয়ার ইচ্ছে বাড়ে। আর শরীরে ক্যালোরির পরিমাণ পর্যাপ্ত রাখতে ঘন ঘন ক্ষুধা পায়। আর আমাদের খেয়ালই থাকে না যে প্রয়োজনের অতিরিক্ত খেয়ে ফেলছি।

বিজ্ঞাপন

আবার শীতে পানি পানের পরিমাণও কমে। যা ডিহাইড্রেশনের কারণ হতে পারে। এতে শরীরের অভ্যন্তরীণ ক্রিয়াকলাপে বাধা পড়ে। তাছাড়া শীতে শরীরে পানির অভাব পূরণ করতেই বেশি ক্ষুধা পায় ও অতিরিক্ত খেয়ে ফেলি আমরা।

এছাড়া শীতে উইন্টার ব্লুজ অত্যন্ত সাধারণ একটি সমস্যা। কমবেশি সবারই শীতকালীন অবসাদ হয়। কারণ সূর্যালোকের অভাব ও ঠান্ডা আবহাওয়া।

চিকিৎসার ভাষায় এই শীতকালীন অবসাদ বা উইন্টার ব্লুজকে সিজনাল অ্যাফেক্টিভ ডিসঅর্ডার (স্যাড) বলা হয়। আর ঠিক এই কারণেই বারবার ক্ষুধা পায় ও বেশি খাওয়া হয়ে যায়।

সূত্র: বোল্ডস্কাই

বিজ্ঞাপন

সংবাদটি শেয়ার করুন

নিউজলেটার সাবসক্রাইব

জনপ্রিয়

আপনার জন্য আরো কিছু সংবাদ
সম্পর্কিত

পর্যটন ব্যবসা এগিয়ে নিতে নেপাল-বাংলাদেশ এলায়েন্স গঠন

কাঠমান্ডু (নেপাল) সংবাদদাতা নেপাল বাংলাদেশ ফ্রেন্ডশীপ অ্যাসোসিয়েশন (এনবিএফএ) গতকাল সকালে...