২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ❑ ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
১২ই জিলকদ, ১৪৪৫ হিজরি ❑ মঙ্গলবার

সাত কলেজে ভর্তির বিষয় পছন্দ শুরু আগামীকাল

অনলাইন ডেস্ক, অধিকরণ ডট কম

অধিকরণ অনলাইনের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন

বিজ্ঞাপন

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের বিজ্ঞান, কলা ও সামাজিক বিজ্ঞান এবং বাণিজ্য ইউনিটে ভর্তির জন্য বিষয় পছন্দ মঙ্গলবার (১১ জুলাই) শুরু হবে।

২০২২-২৩ শিক্ষাবর্ষের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষা যেসব শিক্ষার্থীরা পাস করেছেন তারা আগামীকাল থেকে ২৪ জুলাই বিকেল ৫টা পর্যন্ত অনলাইনে কলেজ ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করতে পারবেন।

বিজ্ঞাপন

ঢাবির সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন এবং সাত কলেজের কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষার কো-অর্ডিনেটর অধ্যাপক ড. জিয়া রহমান জানান, এই ইউনিটে ৯ হাজার ৯৭৯টি আসনে ভর্তি হওয়ার জন্যে ২৬ হাজার ৭৬৫ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে ১৯ হাজার ৪৮৯ জন উত্তীর্ণ হয়েছেন।

তিনি বলেন, ভর্তিচ্ছু উত্তীর্ণ সব প্রার্থীকে আগামী ১১ থেকে ২৪ জুলাই তারিখের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটে গিয়ে বিস্তারিত তথ্য প্রদান ও বিষয় পছন্দক্রম ফরম পূরণ করতে হবে। পূরণ করা ফরম প্রিন্ট করে নিজের কাছে রেখে দিতে হবে। ওই সময়ের মধ্যে বিষয় পছন্দক্রম ফরম পূরণ না করলে কোনো প্রার্থীকে বিষয়-মনোনয়ন দেওয়া যাবে না।

এছাড়াও ভর্তি পরীক্ষার খাতা পুনঃনিরীক্ষার ফলাফল আগামী ১৩ জুলাই বিকেল ৩টায় https://collegeadmission.eis.du.ac.bd ওয়েব সাইটে লগইন করে জানা যাবে বলেও জানান তিনি।

অপরদিকে বিশ্ববিদ্যালয় থেকে প্রকাশিত নির্দেশনায় বলা হয়েছে, কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটে কোটায় ভর্তি হতে আগ্রহী উত্তীর্ণ প্রার্থীদের ১১ থেকে ২০ জুলাই তারিখের মধ্যে সংশ্লিষ্ট কোটার ফরম (https://collegeadmission.eis.du.ac.bd) ওয়েব সাইটে পাওয়া যাবে এবং যথাযথভাবে পূরণ করে ফরমে উল্লেখিত কাগজপত্র ও বিষয় পছন্দ ফরমসহ অফিস চলাকালীন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অফিসে তারিখের মধ্যে জমা দিতে হবে। বিজনেস স্টাডিজ অনুষদ ক্ষেত্রে সংশ্লিষ্ট ডিন অফিস থেকে কোটার ফরম সংগ্রহ করে ১১ থেকে ২৪ জুলাই এরমধ্যে পূরণ করা চয়েজ ফরমসহ পূরণ করে ডিন অফিসে জমা দিতে হবে।

বিজ্ঞাপন

আর বিজ্ঞান ইউনিটের ক্ষেত্রে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ বিভিন্ন কোটায় আবেদনকারীদের ১১ থেকে ২৪ জুলাই তারিখের মধ্যে কোটার ফরম পূরণ করে ফরমের কপিসহ অফিস চলাকালীন বিজ্ঞান অনুষদের অফিসে (কার্জন হল এলাকা) জমা দিতে হবে।

অনলাইনে পূরণ করা বিষয়ের পছন্দক্রম, বিজ্ঞান, কলা ও সামাজিক বিজ্ঞান এবং বাণিজ্য ইউনিটের যেকোনো বিষয়ের জন্য প্রযোজ্য বলেও জানানো হয়েছে।

প্রসঙ্গত, সাত কলেজের তিনটি ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য এবছর আবেদন জমা পড়েছিল ১ লাখ ১ হাজার ২৯টি। এর মধ্যে বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নিতে ৩৮ হাজার ৪৯৫ জন, কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ ৩৭ হাজার ২৮২ এবং ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নিতে ২৫ হাজার ২৫২ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী আবেদন করেছিলেন।

বিজ্ঞাপন

সংবাদটি শেয়ার করুন

নিউজলেটার সাবসক্রাইব

জনপ্রিয়

আপনার জন্য আরো কিছু সংবাদ
সম্পর্কিত