২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ❑ ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
১১ই জিলকদ, ১৪৪৫ হিজরি ❑ সোমবার

জ্ঞানীদের পরিচালনা করার জন্য আরো জ্ঞানী হতে হয়: এম এ নাহিয়ান

অনলাইন ডেস্ক, অধিকরণ ডট কম

অধিকরণ অনলাইনের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন

বিজ্ঞাপন

নাসরীন গীতি

স্কুল থেকে শুরু করে উচ্চতর পর্যায় পর্যন্ত কমার্স বা বাণিজ্যিক শাখার শিক্ষার্থীদের কর্মক্ষেত্রে দক্ষ করে তুলতে, আগামী ২৮ অক্টোবর অনুষ্ঠিত হতে যাচ্ছে “৭ম আন্তর্জাতিক বিজনেস জিনিয়াস বাংলাদেশ-২০২২”। এর আয়োজক ফেডারেশন অব হস্পিটালিটি ট্যুরিজম অ্যান্ড ইভেন্ট ম্যানেজমেন্ট (ফোহটেম)। এই আয়োজন নিয়ে একান্ত সাক্ষাৎকারে মুখোমুখি হলেন ফোহটেম-এর সভাপতি এম এ নাহিয়ান।

বিজ্ঞাপন

দৈনিক অধিকরণ: বিজনেস জিনিয়াস বাংলাদেশ আয়োজন এর লক্ষ্য কি?

এম এ নাহিয়ান: কমার্স বা বাণিজ্যিক শাখার শিক্ষার্থীরা অনেক সময় মনে করে তারা কম জ্ঞানী বা মেধাবী নয়, তাই বিজ্ঞান শাখায় ভর্তি হতে পারেনি। অনেক ক্ষেত্রে পরিবার বা আত্মীয়-স্বজনও তাই মনে করে। আমরা এখান থেকেই কাজটা শুরু করি। আমরা তাদের বুঝাই, মোটিভেট করি এই বলে যে, তোমরাও জিনিয়াস। কারণ তোমরা পরিচালকের দায়িত্বে থেকে বিভিন্ন প্রতিষ্ঠান তৈরি করে ডাক্তার, ইঞ্জিনিয়ারদেরও পরিচালনা করো। তাই তোমরা আরো জ্ঞানী। জ্ঞানী মানুষদের পরিচালনা করতে আরো জ্ঞানী হতে হয়। সেই আলোকে এই শিক্ষার্থীদের সামনে এগিয়ে নিতেই আমাদের এই আয়োজন।

দৈনিক অধিকরণ: এই বিজনেস জিনিয়াস বাংলাদেশ-এর আয়োজক ফেডারেশন অব হস্পিটালিটি ট্যুরিজম অ্যান্ড ইভেন্ট ম্যানেজমেন্ট (ফোহটেম) এর সাথে আর কারা আছেন?

এম এ নাহিয়ান: বিজনেস শাখার শিক্ষার্থীদের হস্পিটালিটি ট্যুরিজম অ্যান্ড ইভেন্ট ম্যানেজমেন্টের বিভিন্ন বিষয়ে উৎসাহিত করা, ইন্টার্নশিপ, চাকরি ইত্যাদির জন্যই তৈরি করা হয়েছে এই ‘ফোহটেম’। এর সাথে আছে আন্তর্জাতিক

বিজ্ঞাপন

দৈনিক অধিকরণ: সরকারের পর্যটন খাতের কোন ধরণের সম্পৃক্ততা আছে কি আপনাদের এই আয়োজনের সাথে?

এম এ নাহিয়ান: এটা একটি ভালো প্রশ্ন করেছেন। আমাদের গত অনুষ্ঠানটিও হয়েছে সরকারের পর্যটন কর্পোরেশনের পৃষ্ঠপোষকতায়। বাংলাদেশ ট্যুরিজমও আমাদের নানাভাবে পরামর্শ দিয়ে সহায়তা করছে। তারা প্রত্যেকবারই আমাদের সাথে থাকেন।

দৈনিক অধিকরণ: ধরুন, হোটেল-মোটেলে পর্যটকদের জন্য হস্পিটালিটি ট্যুরিজম’র সুন্দর ব্যবস্থা করলেন, কিন্তু ঐ এলাকায় ট্রান্সপোর্ট সিস্টেম নাজুক, সেক্ষেত্রে কি দেশি-বিদেশি পর্যটকরা আসবেন সেখানে?

বিজ্ঞাপন

এম এ নাহিয়ান: হোটেলগুলো থেকে এই বিষয়টি এখন অনেকটা সহজ করার চেষ্টা করা হচ্ছে। বর্তমানে অনেক হোটেলই এখন পর্যটকদের পিক বা ড্রপের কাজটি করছে। আবার কোনো কোনো হোটেল কমপ্লিমেন্টারি হিসেবে ট্রান্সপোর্টের পিক বা ড্রপ যেকোনো একটা দিচ্ছে। অনেক জায়গায় আসা-যাওয়া দু’টোই কমপ্লিমেন্টারি দিচ্ছি আমরা। সেই সাথে অনেক ভিভিআইপ গেস্ট থাকেন, যাদের জন্য ঐরকম পর্যায়ের আরামদায়ক গাড়ি দেয়া হচ্ছে।

পাশাপাশি আমরা সরকারের সাথেও এই বিষয়টি নিয়ে যোগাযোগ করেছি। পর্যটন এলাকার অকাঠামোগত যোগাযোগ ব্যবস্থা যেনো আরো উন্নত হয়। সেইসাথে এয়ারলাইন্সগুলোতেও আমরা যোগাযোগ রাখছি। তারা যেনো গেস্টদের আসা বা যাওয়ার ক্ষেত্রে ভালো একটি ডিসকাউন্ট দেয়।

দৈনিক অধিকরণ: এবারের “৭ম আন্তর্জাতিক বিজনেস জিনিয়াস বাংলাদেশ-২০২২” এ বিশেষ কি কি থাকবে?

এম এ নাহিয়ান: বিতর্ক প্রতিযোগিতা, পাবলিক স্পিকিং, দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ, বাংলাদেশের কর্পোরেট কর্মকর্তাদের নিয়ে কর্পোরেট টক শো থাকবে। পাশাপাশি বিজনেস অলিম্পিয়াড থাকবে, এটা ইংরেজি অলিম্পিয়াডের সাথে মিলিয়ে করা হবে। সেই সাথে কুকিং কম্পিটিশন হবে। কেননা এখন অনেক ছেলেমেয়েই ট্যুরিজমের প্রতি আগ্রহী হয়ে শেফও হতে চায়। এ বিষয়ে তাদেরকে আগে একটা প্রশিক্ষণ দেয়া হবে। অনুষ্ঠানে থাকবে ফিল্ম এবং আমাদের এই যে টকশোগুলো আছে- এগুলোও উপস্থাপন করা হবে। এছাড়া, আমরা মূল আয়োজনের আগে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়গুলোতে রোড শো করবো। সেখানে তারা আমাদেও এই প্রোগ্রাম সম্পর্কে জানতে পারবে এবং রেজিস্ট্রেশন করে আয়োজনে অংশ নিতে পারবে।

দৈনিক অধিকরণ: যারা স্কুল বা কলেজ পাশ করে আর্থিক কারণে আর পড়াশোনা করতে পারে না, চাকরি বা ব্যবসাও করতে পারে না। তাদের জন্য আপনারা কি কিছু করছেন?

এম এ নাহিয়ান: সরকারের একটা প্রকল্প আছে সেইফ নামে যেখানে এই ধরণের শিক্ষার্থীদের দক্ষতা বৃদ্ধিও জন্য প্রশিক্ষণ দেয়া হয় বিনামূল্যে। পরবর্তীতে তারা যদি দেশে বা বিদেশে ট্যুরিজমের ওপর কাজ করতে চায়, সেক্ষেত্রে এই প্রশিক্ষণ তাদের সহায়তা করবে। একই সঙ্গে, যেসব শিক্ষার্থীরা ভবিষ্যতে এই পেশায় কাজ করতে চান, তারাও এই বিজনেস জিনিয়াস আয়োজনের মধ্য দিয়ে ট্যুরিজম পেশা সম্পর্কে জানতে পারে। আগেভাগেই বিষয়টি সম্পর্কে স্বচ্ছ¡ জ্ঞান নিয়ে সামনে এগুতে পারে।

দৈনিক অধিকরণ: এখানে ছেলে-মেয়ে সবাইকেই তো যুক্ত করা হচ্ছে?

এম এ নাহিয়ান: জ্বি, আমরা সামাজিকভাবেই ছেলে-মেয়ে সবাইকে উদ্বুদ্ধ করছি, তারা যেনো এই বিষয়টিতে আগ্রহী হয়ে উঠে। শুধু কমার্সের শিক্ষার্থী নয়, এখানে মানবিক ও বিজ্ঞান শাখার শিক্ষার্থীরাও আসতে পারে।

দৈনিক অধিকরণ: এই আয়োজনে কি বিদেশি হস্পিটালিটি ট্যুরিজম সংশ্লিষ্টরা থাকছেন?

এম এ নাহিয়ান: অবশ্যই। আমরা বিদেশের হস্পিটালিটি ট্যুরিজম সংশ্লিষ্ট ব্যক্তিদের আমন্ত্রণ জানিয়েছি। অতিথিরা এই বিষয়ে তাদের দেশের প্রেক্ষিতে আলোচনাও করবেন। সেইসাথে এখানে আমাদের দেশের অভিজ্ঞতা ও বাইরের দেশের অভিজ্ঞতার আদান-প্রদান ঘটবে। এতে ভবিষ্যতে হস্পিটালিটি ট্যুরিজম আরো সুসংহত হবে। বাইরের যারা এই প্রোগ্রামে সশরীরে উপস্থিত থাকতে পারছেন না। তারাও আমাদের সাথে ভার্চ্যুয়ালি যুক্ত হবেন।

দৈনিক অধিকরণ: আপনাদের ভবিষৎ পরিকল্পনা কি?

এম এ নাহিয়ান: আমরা এই আয়োজনটা নিয়ে বহির্বিশ্বেও যেতে চাই। কারণ এতে এই পেশায় জড়িত আমাদের ছেলে-মেয়েদের মেধা বাইরের দেশেও প্রতিভাত হবে।

দৈনিক অধিকরণ: অনেক ধন্যবাদ এম এ নাহিয়ান। আপনাদের আয়োজন সফল হোক।

এম এ নাহিয়ান: আপনাদেরও শুভেচ্ছা। সবার জন্য উদাত্ত আহŸান- আপনারা আসুন আগামী ২৮ অক্টোবর অনুষ্ঠিতব্য “৭ম আন্তর্জাতিক বিজনেস জিনিয়াস বাংলাদেশ-২০২২” এ। এই অনুষ্ঠানে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মধ্য থেকে জয়ীদের জন্য পুরস্কার তো থাকবেই; আর সবার জন্য থাকবে গিফট হ্যাম্পার। ধন্যবাদ সবাইকে।

বিজ্ঞাপন

সংবাদটি শেয়ার করুন

নিউজলেটার সাবসক্রাইব

জনপ্রিয়

আপনার জন্য আরো কিছু সংবাদ
সম্পর্কিত