২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ❑ ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
১৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি ❑ রবিবার

‘অতঃপর নিখোঁজ বিজ্ঞপ্তি’ হোক পাঠকের প্রথম পছন্দ 

অনলাইন ডেস্ক, অধিকরণ ডট কম

অধিকরণ অনলাইনের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন

বিজ্ঞাপন
মোমেন এইচ:
ঠুনকো জীবনের ঘটনা থেকেই লেখক খোঁজে নেন তার লেখার উপাদান। প্রতিটি লেখা হয়ে উঠে জীবনের এক-একটি খন্ড চিত্র। পাওয়া, না পাওয়া কিম্বা পেয়ে হারানো বা হারিয়ে খোঁজার মতো জটিলতা পেরিয়ে লেখক পৌঁছে যায় তার নির্ধারিত গন্তব্যে এবং লেখা প্রতিনিধিত্ব করতে থাকে হাজারো জীবনে লুকিয়ে থাকা বা যত্ন করে লুকিয়ে রাখা গল্পকে। এসব গল্পই যত্ন করে বলে গেলেন তরুণ লেখক আবু বকর সিদ্দিক নাদিম তার প্রকাশিত প্রথম গল্প গ্রন্থ ”অতঃপর নিখোঁজ বিজ্ঞপ্তি” তে।
বিশ্ববিদ্যালয় পড়ুয়া একজন তরুণ কত বড় মাপের পাঠক হলে সে উচ্চারণ করতে পারে বিরহের স্লোগান। লেখক তার অল্প কয়েকটি বসন্তের সামনাসামনি দাঁড়িয়ে দায়িত্বের সাথে বলে গেছেন— গ্রীষ্মের মতো উত্তপ্ত, বর্ষার মতো আগ্রাসী এবং হেমন্তের মতো শান্ত জীবনের কথা। লেখকের ”অতঃপর নিখোঁজ বিজ্ঞপ্তি” গ্রন্থটি সাজানো হয়েছে নয়টি গল্প দিয়ে। প্রতিটি গল্পের আছে নিজস্বতা, নতুনত্ব। বর্তমান সময়ের হাজারো নতুন লেখকদের ভীড়ে আপনি আবু বকর সিদ্দিক নাদিম কে আলাদা করতে পারবেন তার গল্প উপস্থাপন করার কৌশল দিয়ে। লেখক তার ”দোপাটি” গল্পে দেখিয়েছেন কারো ভালোবাসায় কতটা মুগ্ধ হতে হয় তার গুনে। ”দোপাটি” গল্পের নায়িকা হিমির সাথে তুরাগের পরিচয় হয় থিয়েটারের ক্লাসে। কথা বলা,কাছে আসার মাধ্যমেই হিমির প্রেমে পড়ে তুরাগ। এক পর্যায়ে তুরাগ জানতে পারে হিমি বিবাহিত!
লেখক যেমন অপূর্ণ প্রেমের কাহিনী বলার মাধ্যম হিসেবে নিয়েছেন ”পারু” গল্পটিকে তেমনি অচেনা ভক্তের প্রেমের উত্তাল সাগরে ভাসিয়েছেন একজন লেখককে তার ” মেম সাহেব এখানেও ফিরেনি” গল্পে।
অমর একুশে গ্রন্থ মেলা-২৪ এ সপ্তর্ষি প্রকাশনীর প্রকাশিত আবু বকর সিদ্দিক নাদিম এর ”অতঃপর নিখোঁজ বিজ্ঞপ্তি” বইটি পাঠ করে আদর্শ পাঠক সমাজ হতাশ হবেন না এটা প্রায় নিশ্চিত। আশা করি বর্তমান দশকের শ্রেষ্ঠ লেখক হিসেবে আবু বকর সিদ্দিক নাদিম সমাজ সংস্কারে ভূমিকা রাখবে।
মোমেন এইচ
লেখক ও প্রাবন্ধিক
বিজ্ঞাপন

সংবাদটি শেয়ার করুন

নিউজলেটার সাবসক্রাইব

জনপ্রিয়

আপনার জন্য আরো কিছু সংবাদ
সম্পর্কিত