২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ❑ ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
১২ই জিলকদ, ১৪৪৫ হিজরি ❑ মঙ্গলবার

চলতি মাসেও ঘূর্ণিঝড়ের আশঙ্কা

অনলাইন ডেস্ক, অধিকরণ ডট কম

অধিকরণ অনলাইনের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন

বিজ্ঞাপন

চলতি নভেম্বর মাসে বঙ্গোপসাগরে একটি বা দুটি লঘুচাপ সৃষ্টি হতে পারে, যার মধ্যে একটি নিম্নচাপ বা ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর নভেম্বর মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে এ তথ্য দিয়েছে।

বিজ্ঞাপন

নভেম্বর মাসের পূর্বাভাসে আরও বলা হয়েছে— সামগ্রিকভাবে দেশে স্বাভাবিক অপেক্ষা কম বৃষ্টিপাতের সম্ভাবনা আছে।

এ মাসের তাপমাত্রার বিষয়ে বলা হয়েছে— দিন ও রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে হ্রাস পেতে পারে তবে দিনের তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা কিছুটা বেশি ও রাতের তাপমাত্রা স্বাভাবিক থাকতে পারে। দেশের উত্তর বা উত্তর-পশ্চিমাঞ্চল ও নদী অববাহিকায় ভোররাত থেকে সকাল পর্যন্ত হালকা/মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

কেমন ছিল অক্টোবর
এ মাসে সারা দেশে বেশি (৩৫.১%) বৃষ্টিপাত হয়েছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু (বর্ষা) ১৩ অক্টোবর থেকে ১৫ অক্টোবরের মধ্যে রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, সিলেট বিভাগ এবং ১৬ অক্টোবর সারা দেশ থেকে বিদায় নিয়েছে। ২০ অক্টোবর সকাল ৬টায় দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়, যা ২১ অক্টোবর একই এলাকায় সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়। এটি উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে ২২ অক্টোবর সকাল ৬টায় পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় নিম্নচাপে পরিণত হয়। এটি উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে ২২ অক্টোবর সন্ধ্যা ৬টায় একই এলাকায় গভীর নিম্নচাপে পরিণত হয়। এরপর গভীর নিম্নচাপটি আরও উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে ২৩ অক্টোবর সন্ধ্যা ৬টায় ঘূর্ণিঝড় হামুনে পরিণত হয় এবং পশ্চিম-মধ্য ও তৎসংলগ্ন উত্তরপশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করে। এটি প্রথমে উত্তর-উত্তরপূর্ব দিকে এবং পরবর্তীতে আরো উত্তরপূর্ব দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে ২৪ অক্টোবর সকাল ৬টায় প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয় এবং উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করে। প্রবল ঘূর্ণিঝড়টি আরও উত্তরপূর্ব দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে ২৪ অক্টোবর দুপুর ১২টায় অতি প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয় এবং উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তরপূর্ব বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করে। এটি বিকেল ৩টায় পূর্ব-উত্তরপূর্ব দিকে অগ্রসর ও দুর্বল হয়ে প্রবল ঘূর্ণিঝড় আকারে একই এলাকায় অবস্থান করে। এটি আরও পূর্ব-উত্তরপূর্ব দিকে অগ্রসর ও দুর্বল হয়ে সন্ধ্যা ৬টায় ঘূর্ণিঝড় আকারে উত্তরপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করে।

এটি আরও উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে রাত ১টায় কুতুবদিয়ার নিকট দিয়ে বাংলাদেশ উপকূল অতিক্রম সম্পন্ন করে এবং দুর্বল হয়ে সাতকানিয়ায় স্থল গভীর নিম্নচাপ আকারে অবস্থান করে। পরবর্তীতে এটি স্থলভাগের অভ্যন্তরে আরও অগ্রসর ও বৃষ্টি ঝরিয়ে ক্রমান্বয়ে দুর্বল হয়ে পরে।

বিজ্ঞাপন

এ মাসে দৈনিক সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয় ময়মনসিংহে ৩৭৮ মি.মি.। দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৬ ডিগ্রি সেলসিয়াস খুলনায় (১০, ১১, ১২ ও ১৩ অক্টোবর ২০২৩), সীতাকুন্ডে (১৮ অক্টোবর ২০২৩) ও কক্সবাজারে (২১ অক্টোবর ২০২৩)।

বিজ্ঞাপন

সংবাদটি শেয়ার করুন

নিউজলেটার সাবসক্রাইব

জনপ্রিয়

আপনার জন্য আরো কিছু সংবাদ
সম্পর্কিত