১১ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ❑ ২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
২রা জিলকদ, ১৪৪৫ হিজরি ❑ শনিবার

জাতিসংঘের কাজ ও মিশন ‘আগের চেয়ে অনেক বেশি গুরুত্বপূর্ণ’: গুতেরেস

অনলাইন ডেস্ক, অধিকরণ ডট কম

অধিকরণ অনলাইনের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন

বিজ্ঞাপন

মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন ,দারিদ্র্য ও বৈষম্য থেকে শুরু করে জলবায়ু জরুরী অবস্থা পর্যন্ত ক্রমবর্ধমান জটিল সংকটের সাথে জর্জরিত বিশ্বে, জাতিসংঘ বিশ্বব্যাপী প্রতিক্রিয়ার অগ্রভাগে রয়েছে, মানবতাকে শান্তি ও সমৃদ্ধির পথে নিয়ে যেতে দৃঢ় প্রতিজ্ঞ ।  নিউইয়র্কে জাতিসংঘের সদর দফতরে বিশ্ব নেতাদের সমাবেশের আগে ১৩ সেপ্টেম্বর , বুধবার প্রকাশিত সংস্থাটির কাজের উপর তার বার্ষিক প্রতিবেদনে, মিঃ গুতেরেস জাতিসংঘ কীভাবে এগিয়েছে তা তুলে ধরেন।

 

বিজ্ঞাপন

“জরুরী অবস্থার মধ্যে চাহিদার চেয়ে বেশি কোথাও নেই,” তিনি বলেছিলেন। “২০২২ সালে, মাটিতে আমাদের অংশীদারদের সাথে, আমরা ৬৯ টি দেশ এবং অঞ্চল জুড়ে ২১৬ মিলিয়ন মানুষের জন্য মানবিক প্রতিক্রিয়া পরিকল্পনা সমন্বয় করেছি এবং জরুরী প্রয়োজনে প্রায় ১৬০ মিলিয়ন মানুষকে জীবন রক্ষাকারী সহায়তা এবং সুরক্ষা প্রদান করেছি। “ইউক্রেন, আফগানিস্তান, ইথিওপিয়া, সোমালিয়া এবং অন্যান্য অনেক সংকটের হটস্পটগুলিতে জীবন রক্ষাকারী কর্মসূচীকে সক্ষম করে, বিশ্বব্যাপী দাতাদের কাছ থেকে ৩০  বিলিয়ন ডলারের মানবিক সহায়তার জন্য জাতিসংঘ রেকর্ড করেছে।

 

শান্তি: জাতিসংঘের স্পন্দিত হৃদয়ঃ শান্তিরক্ষা, শান্তিনির্মাণ এবং দুর্বল জনসংখ্যা রক্ষা করা সংস্থার কাজের কেন্দ্রে ছিল।মিঃ গুতেরেস বলেছেন “শান্তি জাতিসংঘের স্পন্দিত হৃদয় , আমাদের দলগুলি বিরোধ প্রতিরোধ, প্রশমন, পরিচালনা এবং সমাধানের জন্য বিস্তৃত সরঞ্জাম মোতায়েন করেছে, এবং তাদের দ্বারা প্রভাবিত লোকদের রক্ষা করার জন্য,”। এই প্রচেষ্টাগুলি ইয়েমেনে যুদ্ধবিরতি থেকে শুরু করে ৪২ টি বিশেষ রাজনৈতিক মিশনের তত্ত্বাবধান, ১২ টি শান্তিরক্ষা কার্যক্রম, এবং ৩৭টি দেশে কাজকে সমর্থন করার জন্য পিস বিল্ডিং তহবিল থেকে ২৩১ মিলিয়ন ডলার  চ্যানেল করা, যার একটি উল্লেখযোগ্য অংশ নারী ও তরুণদের ক্ষমতায়নের জন্য নিবেদিত। জাতিসংঘ আফ্রিকান ইউনিয়ন সহ আঞ্চলিক সংস্থাগুলির সাথে তার সহযোগিতা অব্যাহত রেখেছে, যে দেশগুলিতে দীর্ঘদিন ধরে সংঘাতের শিকার হয়েছে শান্তি প্রতিষ্ঠার জন্য। ক্ষুধার লড়াইঃএটি ব্ল্যাক সি ইনিশিয়েটিভেও একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে, যা তুর্কিয়ে, রাশিয়া এবং ইউক্রেনকে জড়িত করেছে, যার লক্ষ্য বিশ্বব্যাপী ক্ষুধা হ্রাস করা এবং খাদ্য সরবরাহ বজায় রাখা।  উদ্যোগ এবং একটি সমান্তরাল জাতিসংঘ-রাশিয়ান চুক্তি বিশ্ব বাজারে ৩২ মিলিয়ন টন শস্য, অন্যান্য খাদ্যদ্রব্য এবং সার রপ্তানি করতে সক্ষম করেছে। অর্ধেকেরও বেশি খাদ্য রপ্তানি উন্নয়নশীল দেশে গেছে। উদ্যোগটি তৃতীয় মেয়াদের পরে পুনর্নবীকরণ করা হয়নি, যা জুলাই মাসে শেষ হয়েছিল।

 

বিজ্ঞাপন

মানবাধিকার প্রচারঃ কোভিড-১৯ লকডাউন প্রশমিত হওয়ার সাথে সাথে, জাতিসংঘ মানবাধিকার সংস্থাগুলিকে মানবাধিকার কাউন্সিলের নিয়মিত এবং বিশেষ অধিবেশন এবং স্বাধীন অধিকার বিশেষজ্ঞদের ৫০ টিরও বেশি দেশ-বিদেশ সফর সহ ব্যক্তিগতভাবে কাজ শুরু করতে সহায়তা করেছে। এটি এক ডজনেরও বেশি দেশ ও অঞ্চলে পুলিশ এবং নিরাপত্তা বাহিনীর জন্য প্রশিক্ষণ পরিচালনা করে, আন্তর্জাতিক মানবাধিকারের মানগুলির প্রতি সম্মানের প্রচার করে এবং সংকটের পূর্বাভাস এবং প্রতিক্রিয়া জানাতে বিশ্বব্যাপী সাতটি স্থানে জরুরি প্রতিক্রিয়া দল মোতায়েন করে।

 

জাতিসংঘ ৪৭০০০ নির্যাতনের শিকার এবং ১৩০০০ এরও বেশি দাসত্বের সমসাময়িক রূপের শিকারকে দেওয়া সহায়তাকে সমর্থন করেছে। প্রতিশ্রুতিবদ্ধ কর্মীরাঃ বিশ্বব্যাপী সঙ্কট মোকাবেলা এবং শান্তি, স্থিতিশীলতা ও সমৃদ্ধির নতুন পথে মানবজাতিকে স্থাপন করার জন্য জাতিসংঘের কর্মীদের প্রতিশ্রুতি তাদের উৎসর্গের মাধ্যমে উজ্জ্বল হয়েছে, মিঃ গুতেরেস বলেছেন। “জাতিসংঘ কখনই একটি উন্নত ভবিষ্যতের জন্য লড়াই বন্ধ করবে না,” তিনি যোগ করেন।

বিজ্ঞাপন

 

বিজ্ঞাপন

সংবাদটি শেয়ার করুন

নিউজলেটার সাবসক্রাইব

জনপ্রিয়

আপনার জন্য আরো কিছু সংবাদ
সম্পর্কিত