১০ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ❑ ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
১লা জিলকদ, ১৪৪৫ হিজরি ❑ শুক্রবার

৪ হাজার শিল্পীর অংশগ্রহণে এবার ‘গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব’

অনলাইন ডেস্ক, অধিকরণ ডট কম

অধিকরণ অনলাইনের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন

বিজ্ঞাপন

অধিকরণ ডেস্ক

ঢাকায় শুরু হতে যাচ্ছে ১১ দিনব্যাপী ‘গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব’। শুক্রবার এই উৎসব শুরু হয়ে চলবে ৩১ অক্টোবর পর্যন্ত। এবারের উৎসবে বাংলাদেশ ও ভারতের ১২২টি সাংস্কৃতিক সংগঠনের আনুমানিক ৪ হাজার শিল্পী অংশগ্রহণ করবে বলে জানিয়েছে উৎসবের আয়োকজরা।

বিজ্ঞাপন

বুধবার জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে আয়োজিত সাংবাদিক সম্মেলনে উৎসবের বিস্তারিত তুলে ধরেন গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব পর্ষদের সদস্য সচিব আকতারুজ্জামান। বক্তব্য দেন উৎসব পর্ষদের আহ্বায়ক ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ।

সাংবাদিক সম্মেলনে জানানো হয়, ২১ অক্টোবর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তন, পরিক্ষণ থিয়েটার হল, স্টুডিও থিয়েটার হল ও সঙ্গীত আবৃত্তি ও নৃত্য মিলনায়তন এবং বাংলাদেশ মহিলা সমিতির ড. নীলিমা ইব্রাহিম মিলনায়তনে ভারতের ৪টি দল, ঢাকা ও ঢাকার বাইরের ৪০টি নাট্যদলসহ মোট ৪৪টি মঞ্চনাটক প্রদর্শনী এবং ১৮টি সঙ্গীত আবৃত্তি ও নৃত্যদল ও উন্মুক্ত মঞ্চে ৯টি পথ নাটক, ১৫টি আবৃত্তি সংগঠন, ১২টি সঙ্গীত সংগঠন, ৭টি নৃত্য সংগঠন, ১০টি শিশুদল ও একক আবৃত্তি ও একক সঙ্গীত পরিবেশনা নিয়ে এ উৎসব আয়োজিত হচ্ছে।

শুক্রবার সন্ধ্যা ৬টায় জাতীয় নাট্যশালা মিলনায়তনে উৎসবের উদ্বোধন করবেন মঞ্চসারথি আতাউর রহমান। প্রধান অতিথি থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। ওয়ার্দা রিহাবের পরিচালনায় উদ্বোধনী নৃত্য পরিবেশন করবে নর্তনালয়। এছাড়া উদ্বোধনী পর্বে সম্মানীত অতিথি হিসাবে বক্তব্য রাখবেন রামেন্দু মজুমদার, আসাদুজ্জামান নূর, মামুনুর রশীদ, নাসিরউদ্দীন ইউসুফ, লিয়াকত আলী লাকী, মো. আহ্কাম উল্লাহ ও আইএফআইসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক শাহ্ আলম সারোয়ার।

উদ্বোধনী আলোচনার পর সন্ধ্যায় মঞ্চস্থ হবে থিয়েটার প্রযোজিত নাটক ‘পোহালে শর্বরী’। সুরেন্দ্র বর্মার মূল রচনা থেকে অনুবাদ করেছেন অংশুমান ভৌমিক এবং নির্দেশনা দিয়েছেন রামেন্দু মজুমদার। একই সন্ধ্যায় পরীক্ষণ থিয়েটার মিলনায়তনে মঞ্চস্থ হবে পুলিশ থিয়েটারের নাটক ‘অভিশপ্ত আগস্ট’। রচনা ও নির্দেশনা দিয়েছেন জাহিদুর রহমান। স্টুডিও থিয়েটার মিলনায়তনে মঞ্চস্থ হবে মানিকগঞ্জের নিরাভরণ থিয়েটার প্রযোজিত নাটক ‘জুঁইমালার সইমালা’। রচনা ও নির্দেশনা দিয়েছেন আনন জামান।

বিজ্ঞাপন

গোলাম কুদ্দুছ বলেন, “ভারত-বাংলাদেশের শিল্পী ও সাধারণ মানুষের সাংস্কৃতিক ঐক্যকে আরও সুদৃঢ় করতে এই উৎসব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। উৎসব মানেই অনেক মানুষের মেলা। এই উৎসবের মধ্য দিয়ে অনেক মানুষের মেলবন্ধন ঘটবে। নতুন প্রজন্ম নিজস্ব সংস্কৃতির প্রতি দায়িত্ববোধে আবদ্ধ হবে। সবাইকে উৎসবে আমন্ত্রণ জানাই।”

আকতারুজ্জামান বলেন, “মহান মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে অর্জিত স্বাধীন বাংলাদেশে হাজার বছরের সাংস্কৃতিক ধারা ও ঐতিহ্যকে বহমান ও শক্তিশালী করতে এদেশের সংস্কৃতিযোদ্ধারা রেখে চলেছে গুরুত্বপূর্ণ অবদান। বিপুলসংখ্যক জনগোষ্ঠীকে সাথে নিয়ে সংস্কৃতিকর্মীরা পথে থেকেছে, মঞ্চে থেকেছে সরব- তাদের সঙ্গীত, নৃত্য, আবৃত্তি, পথনাটক, মঞ্চনাটক নিয়ে। মৌলবাদীদের উথান ঠেকাতে, যুদ্ধাপরাধীদের বিচারের কাঠগড়ায় দাঁড় করাতে, অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়তে সম্মুখে লড়াই করেছে সংস্কৃতিকর্মীরা। সংস্কৃতির এই মহাশক্তিকে আরো একবার বিপুল জনগোষ্ঠীর সম্মুখে উপস্থাপনের লক্ষ্যে আবারো আয়োজিত হচ্ছে গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব।”

উন্মুক্ত মঞ্চের সাংস্কৃতিক পর্ব প্রতিদিন বিকাল সাড়ে ৪টা থেকে সাড়ে ৬টা পর্যন্ত এবং মঞ্চনাটক প্রতিদিন সন্ধ্যা ৭টায় শুরু হবে। মঞ্চ নাটক দেখতে টিকেট কিনতে হবে। সংস্কৃতি মন্ত্রণালয়, শিল্পকলা একাডেমি এবং আইএফআইসি ব্যাংক এর সহযোগিতায় ‘গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব-২০২২’ উদযাপিত হবে।

বিজ্ঞাপন

সংবাদটি শেয়ার করুন

নিউজলেটার সাবসক্রাইব

জনপ্রিয়

আপনার জন্য আরো কিছু সংবাদ
সম্পর্কিত