২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ❑ ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
১২ই জিলকদ, ১৪৪৫ হিজরি ❑ মঙ্গলবার

আগামী ৫ নভেম্বর ডিজিফরম গড়ে তেটাল প্লাটালার প্রত্যয় নিয়ে পালিত হবে জাতীয় সমবায় দিবস

সমবায়কে শক্তিশালী করতে অবৈধ মানি লন্ডারিং ও দাদন প্রথা বন্ধ করা প্রয়োজন

অনলাইন ডেস্ক, অধিকরণ ডট কম

অধিকরণ অনলাইনের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন

বিজ্ঞাপন

দৈনিক অধিকরণকে দেয়া সাক্ষাৎকারে সমবায় অধিদপ্তরের নিবন্ধক ও মহাপরিচালক ড: তরুণ কান্তি শিকদার

শামসুল বসুনিয়া/জি আর পারভেজ

সমবায় আন্দোলন বাংলাদেশের অর্থনীতির অন্যতম চালিকা শক্তি। এই শক্তিকে আরো শক্তিশালী করতে হলে প্রয়োজন অবিলম্বে অবৈধ মানি লন্ডারিং ও কৃষকের মৃত্যুবাণ বলে পরিচিত দাদন প্রথা বন্ধ করা। মানুষের মাঝে নৈতিকতা জাগাতে হবে। সমবায়ীদের মাঝে আনতে হবে আত্মনির্ভরতাবোধ। এই অভিষ্ট লক্ষ্য অর্জনের উদ্দেশ্যে আগামী ৫ নভেম্বর দেশব্যাপী পালন করা হবে জাতীয় সমবায় দিবস। দিবসের প্রতিপাদ্য হচ্ছে যৌথভিত্তিক চাষাবাদ আন্দোলন আরো সক্রিয় ও বেগবান করা। সমবায়ীদের পণ্য বাজারে আরো জনপ্রিয় করে তোলার উদ্দেশ্যে ডিজিটাল প্লাটফর্ম গড়ে তোলা যেতে পারে। সমবায় অধিদপ্তরের নিবন্ধক ও মহাপরিচালক, অতিরিক্ত সচিব ড. তরুণ কান্তি শিকদার দৈনিক অধিকরণকে দেয়া একান্ত সাক্ষাৎকারে একথা বলেন।

বিজ্ঞাপন

দৈনিক অধিকরণ: বঙ্গবন্ধু মডেল গ্রাম প্রতিষ্ঠায় পাইলট প্রকল্প নিয়ে কিছু বলুন।

ড: তরুণ কান্তি শিকদার: বঙ্গবন্ধু মডেল গ্রাম প্রতিষ্ঠার জন্য পাইলট প্রকল্প এগিয়ে চলেছে। অবহেলিত ও পেছনে পড়া মানুষকে এই প্রকল্পের আওতায় এগিয়ে এনে সমাজের মূলস্রোতে সম্পৃক্ত করা হবে। এই প্রকল্পের ১০টি সমিতি ৯টি জেলার ১০টি গ্রামে চালু করা হয়েছে। ৫শ’ লোক নিয়ে গঠিত এই সমিতির আওতায় ৫ হাজার লোককে ট্রেনিং দেয়ার পর ৫০ হাজার করে টাকা ঋণ দেয়া হয়েছে। এর আগে ২০২১-২০২২ অর্থবছরে প্রান্তিক চাষীদের মাঝে ৫ কোটি ১৭ লাখ টাকা প্রণোদনা সহায়তা দেয়া হয়েছে। ২০২২-২০২৩ অর্থবছরে এই ঋণদানের পরিমাণ আরো বাড়বে। এর প্রভাবে দেশে কৃষি উৎপাদন ২৫% বাড়বে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

দৈনিক অধিকরণ: দুগ্ধ ও মাংস উৎপাদন প্রকল্পের মাধ্যমে গ্রামীণ কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে কি কি উদ্যোগ নিয়েছেন?

ড: তরুণ কান্তি শিকদার: সমবায় আন্দোলনের সাফল্য দুগ্ধ ও মাংস উৎপাদন ক্ষেত্রে দৃশ্যমান। এই দুই ক্ষেত্রে ইতোমধ্যে জনগণের চাহিদা মেটানোর মাধ্যমে দেশ ও জাতি এগিয়ে যাচ্ছে। ৪টি প্রকল্প বাস্তবায়ন হয়েছে। আরো ২টি প্রকল্প বাস্তবায়নের পথে। সুদের টাকা না নিয়ে মাত্র ৪% সার্ভিস চার্জ নেয়া হলেও এই অধিদপ্তরের টাকা পরিশোধ না করার মানসিকতা দেখা যায়। এই মানসিকতা পরিহার করে দেশ গঠনে সবাইকে একযোগে এগিয়ে আসতে হবে।

বিজ্ঞাপন

দৈনিক অধিকরণ: সমবায় দিবসের মূল প্রতিপাদ্য কি? গ্রামীণ অর্থনীতির অবকাঠামো উন্নয়নে সমবায় অধিদপ্তর কি ভূমিকা পালন করছে?

ড: তরুণ কান্তি শিকদার: আত্মমর্যাদার সাথে প্রান্তিক মানুষের মাঝে কর্মসংস্থান সৃষ্টি, ক্ষুদ্র ঋণ প্রাপ্তি নিশ্চিত করা ও নারী উদ্যোক্তা তৈরির মাধ্যমে জাতীয় অর্থনীতিতে মূল্যবান অবদান রাখাই হচ্ছে সমবায় দিবসের মূল প্রতিপাদ্য। সমবায়ীদের পণ্য ক্রমে এক প্লাটফর্মের অধীনে এনে প্রতিযোগিতা, সহযোগিতা ও সমন্বয়ের দূরত্ব ঘোচানো। উদ্দেশ্য মূলস্রোতধারায় প্রান্তিক মানুষকে যুক্ত করে দেয়া এবং এভাবে দেশ ও জাতিকে অর্থনৈতিকভাবে টেকসই ও সবল করে তোলা।

দৈনিক অধিকরণ: সমবায় আন্দোলনকে আরো বেগবান ও শক্তিশালী করতে কি পদক্ষেপ নিচ্ছেন? আধুনিকায়নের কাজ কি হাতে নিয়েছেন?

বিজ্ঞাপন

ড: তরুণ কান্তি শিকদার: সমবায় আন্দোলন আরো বেগবান ও শক্তিশালী করতে বিদ্যমান সমবায় আইনে প্রয়োজনীয় পরিবর্তন, পরিবর্ধন ও সংশোধন করে একে আরো যুগোপযোগী করে গড়ে তোলা হচ্ছে। সেই সাথে যুগের চাহিদা মিটিয়ে উন্নত বিশ্বের আদলে গোটা সমবায় ব্যবস্থাপনাকে ঢেলে সাজানো তথা আধুনিকায়ন করা হবে। একই সাথে মানসিকতারও পরিবর্তন সাধন করতে হবে। সমবায়ী মানসিকতা সৃষ্টি করতে হবে। এজন্য সমবায়ীদের মাঝে আত্মবিশ্বাস সৃষ্টি, লালন ও বিকাশ ঘটাতে হবে।

দৈনিক অধিকরণ: সমবায়ের সমৃদ্ধি ও অগ্রগতি প্রশ্নে অন্যান্য অধিদপ্তর ও সংস্থার সহযোগিতা কিভাবে পাচ্ছে সমবায় অধিদপ্তর?

ড: তরুণ কান্তি শিকদার: সমবায় অধিদপ্তর এই অধিদপ্তরেরর সমৃদ্ধি ও অগ্রগতি আনয়নে অন্যান্য অধিদপ্তর ও সংস্থার সক্রিয় সহযোগিতা ও সমর্থন লাভ করছে বলে সমবায় অধিদপ্তর ক্রমশ: গতিশীলতার পথে এগুচ্ছে। স্থানীয় সরকার বিভাগ, কৃষি ও প্রাণী সম্পদ মন্ত্রণালয় এক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা পালন করছে।

দৈনিক অধিকরণ: সমবায়ের মাধ্যমে নিজস্ব সঞ্চয় সংগ্রহ করে শ্রমিকেরা ভাগ্য উন্নয়নে সচেষ্ট হয়। সেই প্রয়াসের সর্বশেষ ফল কি?

ড: তরুণ কান্তি শিকদার: নিজস্ব সঞ্চয় সংগ্রহ করে শ্রমিকেরা ভাগ্য উন্নয়নে যে চেষ্টার অবতারণা করেছিলো তা আজ বিকশিত হয়ে আত্মপ্রকাশ করতে শুরু করেছে। উপকূলের ৩৫ হাজার হতভাগ্য মানুষকে সমবায় আন্দোলনের আওতায় এনে তাদের সৌভাগ্যের অধিকারী করা হচ্ছে নানা উপায় উপকরণ দিয়ে। ঋণপ্রবাহ সমন্বিত করে এই খাতে সংশ্লিষ্টদের সুদের শোষণ থেকে মুক্ত রাখা সম্ভব হয়েছে। ৫ হাজার টাকা ঋণ দিয়ে ১ সপ্তাহ পরে এসে সুদ দেয়ার তাগিদ দেয়ার উদাহরণ সমবায় সূচিত এই ব্যবস্থাপনায় নেই।

দৈনিক অধিকরণ: মৎস্য ও ইক্ষু চাষ, তাঁত শিল্প, হস্তশিল্প, দুগ্ধ উৎপাদন ও প্রক্রিয়াজাতকরণ, মৎস্য চাষ, চামড়া শিল্প, যানবাহন আবাসন ও মৌ চাষ চমৎকৃত হচ্ছে। এ ক্ষেত্রে আরো কোন পদক্ষেপ নিতে পারছেন কি?

ড: তরুণ কান্তি শিকদার: প্রতিটি খাতকে স্বনির্ভর ও বিকশিত করার জন্য সকল প্রকার সমর্থন দেয়া হচ্ছে। উদ্দেশ্য মৎস্য ও ইক্ষু চাষ, তাঁত শিল্প হস্তশিল্প, দুগ্ধ উৎপাদন ও প্রক্রিয়াজাতকরণ, মৎস্য চাষ, চামড়া শিল্প, যানবাহন আবাসন ও মৌ চাষকে আত্মনির্ভরতার প্রতীক হিসেবে প্রতিষ্ঠা করা।

দৈনিক অধিকরণ: কৃষিতে আধুনিক বৈজ্ঞানিক পদ্ধতির চাষ প্রচলনে সমবায় অধিদপ্তর যে অবদান রেখে চলেছে সে সম্পর্কে কিছু বলুন।

ড: তরুণ কান্তি শিকদার: কৃষিতে আধুনিক বৈজ্ঞানিক পদ্ধতির চাষ প্রচলনে সমবায় অধিদপ্তর সবচেয়ে অগ্রণী ভূমিকা পালন করে। আজ দেশব্যাপী কৃষি কাজে যে আধুনিকায়ন লক্ষ্য করা যাচ্ছে তার সিংহভাগই সমবায় আন্দোলনের অবদান।

দৈনিক অধিকরণ: ঋণ গ্রহিতাদের বিরোধ নিস্পত্তিতে কিভাবে কাজ করেন?

ড: তরুণ কান্তি শিকদার: আমাদের হাতে কোন বিরোধ অনিস্পত্তি অবস্থায় নেই। যখনই কোন বিরোধপূর্ণ অবস্থার সৃষ্টি হয় তখনই দু’পক্ষকে ডেকে নিয়ে তা মিটিয়ে ফেলা হয়।

দৈনিক অধিকরণ: কোভিড -১৯ পরিস্থিতির পর বিশ্ব মন্দার আশংকা বাংলাদেশকে কেমন সমস্যায় ফেলতে পারে বলে আপনি মনে করেন?

ড: তরুণ কান্তি শিকদার: কোভিড -১৯ পরিস্থিতির পর বিশ্ব মন্দার আশংকা বাংলাদেশকে তেমন সমস্যায় ফেলতে পারবে না। কারণ আমরা মূলধন সৃষ্টি ও আত্মকর্মসংস্থানের মাধ্যমে দারিদ্র মোকাবেলা করতে শিখেছি। সমবায়ীদের সক্ষমতা বৃদ্ধি, উদ্যোক্তা সৃষ্টির মাধ্যমে কৃষি, অকৃষি, আর্থিক ও সেবাখাতকে টেকসই হিসেবে গড়ে তোলার সংগ্রামকে বেগবান করতে হবে। তবেই আমরা বিশ্ব মন্দার আশংকা থেকে মুক্ত থাকতে পারবো।

বিজ্ঞাপন

সংবাদটি শেয়ার করুন

নিউজলেটার সাবসক্রাইব

সমসাময়িক আরও কিছু সাক্ষাৎকার

জনপ্রিয় সাক্ষাৎকার সমূহ

ফ্যাশন ডিজাইনে একজন সফল মহিলা উদ্যোক্তার গল্প

সানজিদা ইমা, নারায়ণগঞ্জের সরকারি তোলারাম কলেজের অর্থনীতি বিভাগের মাস্টার্স...

নতুন প্রজন্মকে চাকুরী না খুঁজে নিজে কিছু করতে হবে

আইসিটি সেক্টরের শিল্প উদ্যোক্তা মোঃ মোশারফ হোসেন ঃ হুমায়ূন মুজিব ‘সমস্যা...

স্বাস্থ্য সেবা ও স্বাস্থ্য শিক্ষার মানোন্নয়নে নিপোর্ট এর ভূমিকা : মহাপরিচালক মোঃ শাহজাহান

বিশেষ প্রতিবেদক কোভিড-১৯ অতিমারি এবং এক অনাকাংখিত যুদ্ধ পরিস্থিতির মধ্য...

মানি লন্ডারিং ঠেকাতে পিবিআইকে ক্ষমতা দেয়া হচ্ছে : বনজ কুমার মজুমদার

জি আর পারভেজ পুলিশ ব্যুরো অফ ইনভেস্টিগেশন (পিবিআই) পুলিশের ইউনিফর্মের...